বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০১৪

শুকনো নদী

শুকিয়ে ছিলাম এক শতাব্দী,
ভেবেছিলাম হয়ে যাব নিষ্প্রাণ,
ফোটা ফোটা অশ্রুজল রূপান্তরিত নদী
কখন আবার গাইব গান?

আজ সকালটা ছিল কুয়াশায় ঢাকা 
যেদিকে তাকায় শুধু সাদা আর সাদা ,
হঠাৎ স্তব্ধিত আমি রুখে দাড়ালাম 
সার্থক বুঝি জন্ম থেকে কাঁদা।

কিছুই ছিলনা বলার আমার,
শব্দটা ছিল শত বছরের চেনা।
দীর্ঘতপার পর আজ ঝড় তুলল 
রাজহংসীর ঝাপটানো ডানা।

কিভাবে বরণ করে নিব আমি তাকে?
অপেক্ষা আমার ধরে শত বছর। 
তার পদসঞ্চারেই ধন্য আমি,
নতুবা হতাম ধু ধু বালুচর। 

জানিনা কোন আন্দু পরাব তোর পায়ে 
হাসি আর গানে এই বুকে করবি খেলা। 
যখন খুসি ডানা মেলে কাটবি সাতার,
হোক না সে বিষাদময় দুপুরবেলা।

তুইতো আমার সেই অংশিত কল্পনা,
আমার স্বপ্নময়ী রাজহংসী। 
না না তুই রাজহংসী না 
যেন কৃষ্ণের হাতে সুরেলা বংশী। 

রাজহংসী তোর ডানার বড় ভয় আমার 
উড়ে যেতে পারিস যখন খুশি তোর। 
বলি শুধু করিস না শূন্য এই দিপাধার 
ভিড়বে না তরী জানি আসবে না আর ধীবর। 

যেতে দিব না আর কোথাও তোকে 
বন্ধ করে দিব মোহনার সব পথ। 
উড়াল দিবি না কোনো রাজহংসের পিঠে 
শুধু চাই তোর একটি শপথ। 

0 মন্তব্য:

Facebook Comments by প্রহেলিকা

একটি মন্তব্য পোস্ট করুন

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

 
Design by প্রহেলিকা