শুক্রবার, ২৪ জানুয়ারী, ২০১৪

আমিন পরবাসী

আমার নাম কিন্ত শুধু  আমিন, যখন নিজের দেশ  ছেড়ে এই মুরুভুমির দেশে পা রাখলাম তখন পরবাসী শব্দটা নিজের নামের সাথে কেন জানি যোগ করে দিলাম সম্পর্ণ আমার ইচ্ছায় আর এতদিন পর অনুধাবন করলাম যথার্থই আমি শব্দটার ব্যবহার করতে পেরেছি। তাই নিজেকে এখন আমিন পরবাসী হিসেবেই উপস্থাপন করতে সাচ্ছন্দ বোধ করি এবং এই পরবাসী শব্দটাই যেন আমার পরিচয় বহন করে.

কৃতজ্ঞ আমি মহান আল্লাহর দরবারে আমাকে আকাশযানে ভ্রমন করানোর জন্য। উফ!!! কি যে এক অনুভূতি যেটা না দেখলে বোঝানো যাবে না। বিমানে জানালার পাসের সিটে  বসে যখন নিজের দিকে তাকালাম তখন মনে হলো পৃথিবীটা যেন সাদা চাদরে ঢাকা পরে গেছে। মেঘের উপরে চড়া এইবারই আমার প্রথম। মনে মনে অনেক খুশি কারণ যাত্রাটা সম্পূর্ণ নতুন কিছু দিয়ে শুরু হলো। আর সেই আকাশ যান আমকে শেষে ফেলেদিলো এই মরুভমির দেশে। 

এই দেশে সবকিছু আছে কিন্ত তারপর যেন আমার দেশের মত কিছুই নাই. এখানে যাই আছে সব কৃত্তিম। অকৃত্তিম বলতে শুধু একটাই আছে সেটা হচ্ছে কষ্ট। কষ্ট যেটা আছে সেটা যেন সম্পূর্ণ ভেজালমুক্ত। প্রথম দিন মেঘের উপরে ভেসে বেড়ানোর খুশিতে সেটা অনুধাবন করতে না পারলেও আজ আমি কিন্ত ঠিকই করছি। 

সুখ সুখ সুখ কত যে সুখ লুকিয়ে রয়েছে এই প্রবাস জীবনে তা প্রবাসে না আসলে কেউ  বুজবেন না আসলে। আমি হয়ত এত সুখের কথা এখানে বর্ণনা করতে পারবনা তবে এটুকু  বলব শুধু যে প্রবাস জীবনের সুখ দেখেই হয়ত নিজের নামের সাথে পরবাসী শব্দটা যুক্ত করলাম।

কি? খুব হিংসা হচ্ছে আমাদের সুখের কথা শুনে তাই না? তবে আমরাও কিনতু স্বার্থপর কম না আমরা কেউ  চাই না যে আমরা পরবাসে এসে  যেই সুখটা পাচ্ছি সেটা যেন র আপনারা না পান যারা আজও পরবাসে পা দেননি। আমাদের সুখ আমাদেরকেই ভোগ করতে দিন। 

0 মন্তব্য:

Facebook Comments by প্রহেলিকা

একটি মন্তব্য পোস্ট করুন

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

 
Design by প্রহেলিকা