সোমবার, ২৪ মার্চ, ২০১৪

আজ আমি শান্ত হবো

আজ আমি শান্ত হব, মাঝে রাতে খুলে দিব বন্ধ কপাট ,  
লাজুক মরুভূমির প্রাঙ্গনে জ্বালাব নিভু স্নিগ্ধ আলো। 
বাঘনখের আঁচড়ে বৃক্ষের ছাল উঁপড়ে আজ শান্ত হবো,
ষোড়শী পুকুরের ফুটন্ত জলস্নানে আজ আমি মুগ্ধ হবো।  
গূঢ় রহস্যে অন্তরিত দৃষ্টিতে আজ আমি হুঁল ফোটাবো,
সদ্য ফোটা গোলাপের সুভাস মেখে আজ হবো পবিত্র।

কমলার কোঁয়া থেকে রক্ত শুষে আজ আমি শান্ত হবো, 
অবশী-ভূত গুঞ্জনে আজ সৃষ্টি হবে সুখের কাল বৈশাখী।  
নব উদ্ভূত উঁচু দু'পাহাড়ের চাপে আজ আমি পিষ্ট হবো,
স্হূল গিরিনিতম্বের ফোয়ারায় আজ আমি ভেসে যাব। 
গ্রাম থেকে গ্রামান্তর ঘুরে, খুঁজে নিব জলন্ত নাভিকুণ্ড,
হাতে অঙ্গারধানীর মুখ ঢেকে আজ আমি শান্ত হবো। 

ধুপকাঠির তীব্রগন্ধে আজ বিশুদ্ধ হবে আবেশী বাতাস, 
নিড়ানীতে শস্যেক্ষেতের জঞ্জাল সড়িয়ে আজ শান্ত হবো।  
মুঠোবন্দী কেশে  ছুঁচালো লৌহবাণে আজ রক্তাক্ত হবে,
কুমারী নদীতে কম্পমান নৌকা বয়ে যাব বৈঠা হাতে। 
ভু-কম্পনের ঘূর্ণিতে আজ তলিয়ে যাব গভীর তলদেশে, 
ঊষর মৃত্তিকায় ফসলের সুপ্তবীজ বুনে আজ শান্ত হবো।

0 মন্তব্য:

Facebook Comments by প্রহেলিকা

একটি মন্তব্য পোস্ট করুন

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

 
Design by প্রহেলিকা